জেলা প্রশাসকের বার্তা

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে এবং দেশে ই-গভর্ণন্যান্স কার্যক্রমকে বাস্তবে রূপদানের জন্য ভিশন ২০২১ ঘোষণা করেছে। এরই ধারাবাহিকতায় নির্ভরযোগ্য এবং তথ্য সমৃদ্ধ খুলনা জেলা পোর্টাল বাস্তবায়ন করা হয়েছে। রাষ্ট্রের সকল উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন ও সমন্বয় সাধন হয় মাঠ প্রশাসনের মাধ্যমে। মাঠপ্রশাসনের গুরুত্বপূর্ণ প্রশাসনিক প্রতিষ্ঠান হলো জেলা প্রশাসন এবং এটি জেলা পর্যায়ে সরকারের সকল নির্বাহী কাজ সম্পাদন ও সমন্বয় সাধনের কেন্দ্রবিন্দু। দেশের সাধারণ জনগণের
আকাঙ্খাকে ধারণ ও পূরণে জেলা প্রশাসনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঐতিহ্যগতভাবেই জেলা প্রশাসক একটি জেলার প্রধান নির্বাহী।তিনি কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি হিসেবে জেলা পর্যায়ে গৃহীত সরকারী বিভিন্ন উন্নয়ন কার্যক্রমের বাস্তবায়ন ও সমন্বয় করে থাকেন। জেলা পর্যায়ের সর্বোচ্চ গুরুত্বপূর্ণ প্রশাসনিক কেন্দ্রবিন্দু হচ্ছে জেলা প্রশাসকের কার্যালয়,যার মাধ্যমে বিভিন্ন প্রকার উন্নয়নমূলক কর্মকান্ড বাস্তবায়ন ও সমন্বয় সাধন করা হয়ে থাকে। রাজস্ব আদায় ও ভূমি ব্যবস্থাপনা, নির্বাহী ম্যাজিস্ট্রেসী, আইন-শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণ, ট্রেজারী, স্থানীয়সরকার কার্যক্রম, শিক্ষা, পাবলিক পরীক্ষা, স্বাস্থ্য সেবা, জাতীয় ও স্থানীয় নির্বাচন, প্রটোকল, মোবাইল কোট পরিচালনা ইত্যাদি কার্যক্রম জেলা প্রশাসনের মাধ্যমে সম্পাদিত হয়ে থাকে। সকল কার্যক্রমের সমন্বয় সাধনের সুবিধার্থে একটি সমৃদ্ধশালী তথ্য ভান্ডার এবং যোগাযোগের সহজ মাধ্যম হচ্ছে খুলনা জেলা পোর্টাল। এর মাধ্যমে যে কোন ব্যক্তি, যে কোন সমযয়ে ও যে কোন স্থান থেকে নির্ভরযোগ্য ও মানসম্পন্ন তথ্য ভান্ডার ব্যবহার করতে পারবে, জেলা প্রশাসন এবং অন্যান্য সরকারী অফিসের সংগে জনগণের সহজ যোগাযোগ স্থাপন সম্ভব হবে এবং জেলা প্রশাসনের কার্যক্রমে অধিক জবাবদিহিতা এবং স্বচ্ছতা নিম্চিত করা হবে বলে আমি বিশ্বাস করি।

সর্বোপরি যাদের অক্লান্ত পরিশ্রম ও সার্বিক সহযোগিতায় সমৃদ্ধ ও নির্ভরযোগ্য তথ্যভান্ডার খুলনা জেলা পোর্টাল বাস্তবায়ন সম্ভব হয়েছে তাদেরকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করছি।

 

ধন্যবাদান্তে                                          

নাজমুল আহসান

জেলা প্রশাসক

খুলনা।